ব্যক্তিজীবন, কর্মজীবন ও পড়াশুনা
জন্ম
৭ ই ডিসেম্বর ১৯৭৮ ইং সালে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার মেনাপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাহার পিতার নাম মো: বশির উল্যাহ্ প্রধান একজন শিক্ষক। মাতা মরহুম জাহানারা বেগন ছিলেন গৃহিণী। দাদা মরহুম মো: উজির আলী প্রধান ছিলেন একজন শিক্ষক ও পন্ডিত ব্যক্তি।

পড়াশুনা
ডা: প্রধান পঞ্চম শ্রেণী ও অষ্টম শ্রেণীতে জেলাভিত্তিক টেলেন্টপুল বৃত্তিলাভ করেন। তিনি ১৯৯৪ ইং সালে বিএম হাইস্কুল চাঁদপুর থেকে স্টারমার্ক সহ এস.এস.সি ও ১৯৯৬ ইং সালে বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলা ঢাকা থেকে স্টারমার্ক সহ এইচ.এস.সি ডিগ্রি অর্জন করেন। তারপর ২০০০ সালে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুণর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) হতে ফিজিওথেরাপি চিকিৎসা বিজ্ঞানে স্নাতক ডিগ্রী লাভ করেন যাহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির অধীভূক্ত।

কর্মজীবন ও সফলতা
ডা: প্রধান তার কর্মক্ষেত্র শুরু করেন শিক্ষকতা দিয়ে। তিনি ২০০৪ সালে প্রভাষক হিসেবে বাংলাদেশ মেডিকেল কলেজে যোগদান করেন। চিকিৎসা বিজ্ঞানে শিক্ষকতার পাশাপাশি তিনি ঢাকা মেট্রোপলিটন মেডিকেল সেন্টারে কনসালটেন্ট হিসেবে যোগদান করেন। পরবর্তিতে ভারত হতে এমডি (ফিজিও) ও পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তাহার গবেষণার বিষয় ছিল শহর ও গ্রামের মানুষদের মেরুন্ড ব্যথার উপর। ডা. মো: সফিউল্ল্যাহ্ প্রধান দীর্ঘ  কয়েক বছর ইন্টারনেশনাল ইন্সটিটিউট অব হেলথ সাইন্সে সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন।বর্তমানে ডা. প্রধান বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মাষ্টার্স  অব ডিজএবিলিটি ম্যানেজমেন্ট এন্ড রিহেবিলিটেশন এর ফেলো।  তিনি চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন দেশি বিদেশি জার্নালে বহু নিবন্ধন প্রকাশ করেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন পত্র-পত্রিকা, রেডিও, টেলিভিশনে শিক্ষামুলক অনুষ্ঠান করে আসছেন। তিনি বিভিন্ন সাংঙ্কৃতিক, সামাজিক, অর্থনৈতিক সংগঠনের সাথে সম্পৃক্ত।

ডা: প্রধান বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের প্রতিষ্ঠাতাসহ সভাপতি। বাংলাদেশ টেনিস ফেডারেশন সহ বিভিন্ন স্পোর্টস প্রতিষ্ঠান ও মেডিসেনের বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে কাজ করে আসছেন। তিনি ভারত, নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইউরোপ সহ বিভিন্ন দেশি বিদেশি চিকিৎসক সেমিনারে নিবন্ধন পাঠ করেন। বর্তমানে ডা: মো: সফিউল্যাহ্ প্রধান বাংলাদেশের প্রথম সরকার অনুমোদিত প্রাইভেট হাসপাতাল ঢাকা পেইন ফিজিওথেরাপি এন্ড রিহেবিলিটেশন সেন্টার (ডিপিআরসি) তে চিফ কনসালটেন্ট ও চেয়ারম্যান হিসেবে কর্মরত। তাছাড়া বিভিন্ন পত্র-পত্রিকা, বেতার, রেডিও-টেলিভিশনে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ ও বই আর্টিকেল প্রকাশ করেছেন।

ডা: প্রধান ডিপিআরসি মিডিয়া (বিডিটুডেস.কম অনলাইন নিউজ পোর্টাল, মেডিকেলবিডি.ইনফ অনলাইন হেলথ্ নিউজ পোর্টাল) এবং ঢাকা টিভির (অনলাইন) চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করে আছেন।
ব্যক্তিগত জীবনে ডা: প্রধান দুই কন্যা ও এক পুত্র সন্তানের জনক।

12/1 Ring Road, Shyamoli, Dhaka

09666 77 44 11

dprchospital@dprcbd.com