Dr. Md. Shafiullah prodhan

লিচুর উপকারিতা ও ঔষধি গুণ

লিচুর উপকারিতা ও ঔষধি গুণ

লিচু আমাদের দেশের জনপ্রিয় ও অতি পরিচিত ফল। লিচুর উপকারিতা ও ঔষধি গুণ আমরা হয়তো অনেকেই জানি না। লিচু অতি সুন্দর একটি নিয়ামত আল্লাহর। আল্লাহ যেখানে মানুষ সৃষ্টি করেছেন তার আশপাশে খাদ্যশস্যের ভিতরেও রোগ আরোগ্যের শেফাও দিয়েছেন। আমরা জানি, বিভিন্ন ঋতুতে বিভিন্ন রোগের আগমন ঘটে। কিন্তু আল্লাহ এতই মেহেরবান যে, ওইসব মৌসুমি রোগ প্রতিরোধের জন্য হরেক রকম ফলমূলও দান করেন, যাতে তার প্রিয় বান্দারা সুস্থ থাকতে পারে ওইসব ফলমূল খেয়ে। আর লিচু তেমনি একটি ফল।

গ্রীষ্মকালের মিষ্টি, সুস্বাদু ও রসালো ফলের একটি। এই গরমে লিচুর রসালো স্বাদ ছোট বড় সকলেরই পছন্দ। শুধু খেতেই রসালো নয়, মৌসুমি এই ফল ভিটামিন ও খাদ্যশক্তির অন্যতম উৎস। এতে রয়েছে মানব শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ উপাদান।

শক্তির একটি ভালো উৎস লিচু। প্রতি ১০০ গ্রাম লিচু থেকে ৬১ কিলোক্যালরি শক্তি পাওয়া যায়। এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায়। পাশাপাশি চর্বি কমাতে সাহায্য করে। তাছাড়া লিচুতে আছে খাদ্য হজমকারী আঁশ, ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট।

লিচুতে রয়েছে ভিটামিন ‘সি’ যা ত্বক, দাঁত ও হাড়ের জন্য উপকারী। প্রতি ১০০ গ্রাম লিচুতে ৩১ মি.গ্রা ভিটামিন সি পাওয়া যায়। নানারকম চর্মরোগ ও স্কার্ভি রোগ দূর করতে সাহায্য করে ভিটামিন সি।

তাছাড়া লিচুতে আছে খাদ্য হজমকারী আঁশ, ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। লিচু মানবদেহে ক্যান্সার হওয়ার প্রবণতাও হ্রাস করে। ক্যান্সার সৃষ্টিকারী কোষ ধ্বংস করে। এতে অবস্থিত ফ্ল্যাভানয়েডস নামক উপাদান স্তন ক্যান্সার প্রতিরোধ করে।

লিচু যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, তেমনি ত্বকের যত্নেও এটি অতুলনীয়। লিচু ত্বক উজ্জ্বল করতে ও বলিরেখা কমাতে সাহায্য করে। রোদে পুড়ে কালচে হয়ে যাওয়া ত্বকে লিচু চটকে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে দারুণ উপকার পাওয়া যায়।

লিচু ফলের নানা উপকারিতা:

আপনি কি জানেন ফলটি ত্বক, চুল ও স্বাস্থ্যের জন্য অনেক উপকারী? লিচুতে শরীরের জন্য অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানগুলো প্রচুর পরিমাণে থাকে। আকৃতির দিক দিয়ে ছোট হলেও এর পুষ্টি গুনাগুন ও উপকারিতা অনেক ।

লিচুর পুষ্টি তালিকা:

প্রতি ১০০ গ্রাম লিচুতে রয়েছে-জলীয় অংশ ৮৪.১, ক্যালসিয়াম ১০ মি., মোট খনিজ ০.৫, লৌহ ০.৭ মি., আঁশ ০.৫, ক্যারোটিন (মাইক্রোগ্রাম) ০, খাদ্যশক্তি (কিলোক্যালরি) ৬১, ভিটামিন বি-১ ০.০২, আমিষ ১.১, ভিটামিন ০.০৬ মি., চর্বি ০.২, ভিটামিন সি ৩১ মি., শর্করা ১৩.৬।

লিচুর ঔষধি গুণ :

মাত্রাতিরিক্ত লিচু খেলে পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে: লিচুর যে শুধু উপকারিতা ও ঔষধি গুণ রয়েছে তা কিন্তু নয়। মাত্রাতিরিক্ত লিচু খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। চলুন জেনে নেই মাত্রাতিরিক্ত লিচুর খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া।

সবশেষে এ সত্যটি মনে রাখুন কোনো মুসলমান যদি কোনো বৃক্ষরোপণ করে, অথবা শস্য লাগায়, তা থেকে মানুষ, পাখি ও অন্যান্য জীবজন্তু ভক্ষণ করে, তাহলে ওই ফসল রোপণকারীর সদকাহ হিসেবে তা গণ্য হবে। তাই রোগমুক্ত জীবন চান, ফল ঔষধির চারা বাড়ান। গাছের মতো বন্ধু নাই, খাদ্য পুষ্টি ওষুধ পাই।

আরএম/ ২ জুন, ২০২১

Exit mobile version